::::::::::::::::::::::::::::::::::Welcome Note:::::::::::::::::::::::::::

"সময়ের সিথানে স্বপ্ন নিয়ে প্রতিনিয়ত ঘুমিয়ে থাকি কিংবা দুঃস্বপ্ন নিয়ে জেগে উঠি। একটা সময় ছিল আমার তখন ফড়িং জীবন ছিল। এখন তা বাক্স বন্দী অতীত। ফড়িং এর রঙিন পাখা গুলো এখন বিবর্ণ। কথা গুলো অর্থহীন প্রলাপ ... আচ্ছা প্রলাপ তো অর্থহীন ই হয়, তাই না? কিন্তু আমার যে আর কিছুই নেই... কিছু কল্পনা মেঘের কাছে জমা রেখে ছিলাম... একদিন মেঘ আমাকে কিছু না বলেই উড়ে গেল...আকাশের শেষ প্রান্তে... আমি দিগন্তের পর দিগন্ত ছুটে গেছি... আমার কল্পনার খোঁজে ... না পাইনি... ও তখন বৃষ্টি হয়ে..পাহাড়ের সাথে সন্ধি করে.. সমুদ্রের হয়ে গেছে... আমার তখন আর কিছুই নেই... হয়ত কিছু থাকতে নেই... আমি অন্যের আশ্রয়ে বেঁচে আছি এখন... অন্যের রঙে বিবর্ণ ছবি দেখি... এই নিয়ে আমার এই সাজানো বাড়ী..."

সাদা ভাত কিংবা শিউলি ফুলের গল্প

দুই বেলা সাদা ভাত খাওয়ার স্বপ্ন নিয়ে আজ আমার দিন কাটে
অপরের বাগানের শিউলি ফুলের গন্ধে ঘুম ভাঙ্গে
নিজেকে বড় বোঝা মনে হয় এই মহাকালে,

হে দয়াময় ঈশ্বর সব আশীর্বাদ কি তোমার
ঐ কাগজের আবেগে মুড়ানো ফুল ওয়ালাদের?
জানি না, জানতেও চাই না
আর জেনেই বা কি হবে?
সাদা ভাতের মোহ কি তাতে আমার একটুকুও কমবে!!

আমার পাকস্থলীর মিউকোসা স্তরে যখন ক্ষুধার তীব্র আর্তনাদ
পেশী গুলো যখন কান্ত!
ওরা তখন রঙ্গ বিলাসে মত্ত!

মাঝে মাঝে ওদের কান্দ দেখে আমার খুব হাসি পায়
গ্লাসে মুড়ানো কি সব দোকানে ওরা ভীর করে,
বন রুটি সদৃশ একটি বস্তু নিয়ে দেখি তার মধ্যে কি সব লাল লাল রক্ত মিশায়
আমি ভেবে বলি শেষ পর্যন্ত তোদের রক্তই পছন্দ !!
আমি ঠিক উচ্চারণ ও করতে পারি কি যে কঠিন কঠিন শব্দ ওরা খায়,
সেনডুয়েজ, পেষ্টী, রুল কুল, বার্গার আর যে কত কি...
তাই বোধ হয় ওদের আবেগ গুলো ও এত কঠিন

আচ্ছা !
আমি তো গ্লাডিওলাস কিংবা জবা চাইনি
চাইনি রক্তাক্ত কৃষ চূড়া...
চেয়েছি শুধু শিউলি ফুলের সুবাস রূপী সাদা ভাত।

আমি পৃথিবীর সব মায়া ছাড়তে পারি
কিন্তু সাদা ভাতের মায়া কখনো ছাড়তে পারবো না
এই সাদা ভাত আমাকে কাদায়
এই সাদা ভাতই আমাকে হাসায় ।

সাদা ভাতের নেশা যে কত তীব্র
কত স্বাদ তা শুধু সাদা ভাত ওয়ালারা বুঝতে পারে।

শুনেছি ওরা নাকি বছরে এক বার সাদা ভাত খায়
তাও নাকি কি সব টেডি শন
আবার কেউ বলে সখ করেই খায়
তখন আমার নিজেকে খুব গর্বিত মনে এই ভেবে
ওরা ওদের সখ কিংবা টেডি শন একদিন মিটাতে বা ধরে রাখতে পারে
আমি সারা বছর পারি
এই খানেই তো আমার আর ওদের ব্যবধান

কারণ সাদা ভাতের মর্ম সাদা ভাত ওয়ালারাই বুঝে
ওরা কি বুঝবে!!
রক্ত খেতে খেতে ওরা ওদের আসল রক্তকেই ভুলে গেছে ।