::::::::::::::::::::::::::::::::::Welcome Note:::::::::::::::::::::::::::

"সময়ের সিথানে স্বপ্ন নিয়ে প্রতিনিয়ত ঘুমিয়ে থাকি কিংবা দুঃস্বপ্ন নিয়ে জেগে উঠি। একটা সময় ছিল আমার তখন ফড়িং জীবন ছিল। এখন তা বাক্স বন্দী অতীত। ফড়িং এর রঙিন পাখা গুলো এখন বিবর্ণ। কথা গুলো অর্থহীন প্রলাপ ... আচ্ছা প্রলাপ তো অর্থহীন ই হয়, তাই না? কিন্তু আমার যে আর কিছুই নেই... কিছু কল্পনা মেঘের কাছে জমা রেখে ছিলাম... একদিন মেঘ আমাকে কিছু না বলেই উড়ে গেল...আকাশের শেষ প্রান্তে... আমি দিগন্তের পর দিগন্ত ছুটে গেছি... আমার কল্পনার খোঁজে ... না পাইনি... ও তখন বৃষ্টি হয়ে..পাহাড়ের সাথে সন্ধি করে.. সমুদ্রের হয়ে গেছে... আমার তখন আর কিছুই নেই... হয়ত কিছু থাকতে নেই... আমি অন্যের আশ্রয়ে বেঁচে আছি এখন... অন্যের রঙে বিবর্ণ ছবি দেখি... এই নিয়ে আমার এই সাজানো বাড়ী..."

ডট এবং আমার অনুভূতি প্রকাশের ব্যর্থতা

কিছু কিছু অনুভূতি আছে যে গুলো প্রকাশ করবার মত আভিধানিক শব্দ নেই। খুব সম্ভবত শব্দ কল্পের স্বল্পতা অথবা নৈঃশব্দ্যের মাঝে মুগ্ধতা এর প্রধান কারণ। কিংবা আমার আবেগ সংযত করবার ব্যর্থতা।

মূলত আমি আজ একটি অসাধারণ সৃষ্টি কর্মের জন্য কৃতজ্ঞতা প্রকাশের জন্য লিখছি…  শুধু মাত্র সামান্য একজন শ্রোতা হিসেবে…

আজ কাউকে মূল্যায়ন করতে বেশী কিছু লাগে না… অসাম, জোস, চরম, কঠিন, ব্রো সুপারর্ব… জানলেই হয়…  খুব দুঃখ জনক হলেও সত্য আমরা ভিন্নতার কথা বলতে বলতে ফেনা তুলে ফেলি.. ভিন্ন কিছু দাবী করি … অথচ আমরা  নিজেরাই অভিন্ন ভাবে মন্তব্য করি… ব্যাপারটা হাস্যকর..  একজন সৃষ্টিশীল মানুষ এর সাধনার বিষয় কে একটি ইংরেজি শব্দের দ্বারা নিঃশেষ করে দেই … আমি সংগীত এর কিছু বুঝি না.. যেটা শুনতে ভাল লাগে, গতানুগতিকতার বাইরে নতুন কথা সুর এর মাঝে  যখন নিজেকেই খুঁজে পাই তখনই সেটাকে আঁকড়ে নেই…

যে শিল্পতে মৌলিকত্ব নেই তাকে শিল্প না বলে পুরাণ গল্প বলাই শ্রেয়…বেশ কয়েক বছর যাবত এমন গল্পই শুনতে ছিলাম…  কারো গানের সাথে হিন্দি গানের মিল তো… কোন গানে আকাশ আর বাতাসে ভরপুর… বা কোনটা জান পাখি… টিয়া পাখি...  পাতলা লিরিকস্… লোল..

কিন্তু একটা অ্যালবাম আমার পুরো ধারণটাই পাল্টে দিয়েছে…

হ্যাঁ আমি পৃথ্বীরাজ এর ডট এর কথা বলছি… অ্যালবামটি আমাকে ভীষণ ভাবে ভাবিয়েছে… আমার মাঝে এক বোধ এর সঞ্চার করেছে… এক কথায় সমৃদ্ধ করেছে.. পরিশেষে আনন্দিত করেছে…
এ্যালবামের প্রতিটি গানের কথা, সুর এবং সংগীত , প্রচ্ছদ অনন্য… এবং প্রতিটি গানই একটা একটা কল্পনার জগত সৃষ্টি করে… আলোড়িত করে.. পরিশেষে কিছু লিখতে বাধ্য করেছে…. একজন সামান্য শ্রোতা হিসেবে...

একটা লক্ষণীয় ব্যাপার হল... অ্যালবামটিতে যারা কাজ করেছেন… তাদের সবার ছবি রয়েছে.. অথচ আমি খুব কম অ্যালবামেই দেখেছি মিউজিসিয়ানদের এই ভাবে তুলে ধরার ব্যাপারটা…  আসলেই তো অ্যালবাম তো আর গায়ক একাই করেন না… প্রত্যেকের সম্বলিত প্রচেষ্টাই গড়ে উঠে একটি সার্থক সৃষ্টি… আর অ্যালবাটির গীতিকার ইন্দ্রনীল'দা এর কথা নাই বললাম… পেছন থেকে শব্দে শব্দে… এক অবরুদ্ধ মায়ায়  কল্পে বেধে রেখেছি তিনি…  শুভকামনা তার জন্য



ও হ্যাঁ আমি আমার মুগ্ধতার কথা বলছিলাম, অনুভূতি প্রকাশের ব্যর্থতার কথা বলছিলাম…