::::::::::::::::::::::::::::::::::Welcome Note:::::::::::::::::::::::::::

"সময়ের সিথানে স্বপ্ন নিয়ে প্রতিনিয়ত ঘুমিয়ে থাকি কিংবা দুঃস্বপ্ন নিয়ে জেগে উঠি। একটা সময় ছিল আমার তখন ফড়িং জীবন ছিল। এখন তা বাক্স বন্দী অতীত। ফড়িং এর রঙিন পাখা গুলো এখন বিবর্ণ। কথা গুলো অর্থহীন প্রলাপ ... আচ্ছা প্রলাপ তো অর্থহীন ই হয়, তাই না? কিন্তু আমার যে আর কিছুই নেই... কিছু কল্পনা মেঘের কাছে জমা রেখে ছিলাম... একদিন মেঘ আমাকে কিছু না বলেই উড়ে গেল...আকাশের শেষ প্রান্তে... আমি দিগন্তের পর দিগন্ত ছুটে গেছি... আমার কল্পনার খোঁজে ... না পাইনি... ও তখন বৃষ্টি হয়ে..পাহাড়ের সাথে সন্ধি করে.. সমুদ্রের হয়ে গেছে... আমার তখন আর কিছুই নেই... হয়ত কিছু থাকতে নেই... আমি অন্যের আশ্রয়ে বেঁচে আছি এখন... অন্যের রঙে বিবর্ণ ছবি দেখি... এই নিয়ে আমার এই সাজানো বাড়ী..."

মূলত আমাদের মূল্যবোধ গুলোই স্থবির হয়ে গেছে... বিকল বিবেকের পদত্যাগ আগে দরকার

খুব বেশী দিন আগের কথা না। কোন ব্লগ এর আয়োজিত বার্ষিক বনভোজনে অংশ গ্রহণের জন্য বাসা থেকে কাওরান বাজার উদ্দ্যশে রওনা দেই…ঐখানে পিকনিকের বাস অপেক্ষা করছিল। আমি খুব অলস, ঘুম থেকে খুব সহজে উঠতে পারি না… এমন কি এই ঘুমের কারণে কোন এক পাবলিক পরীক্ষায় ও ১০ মিনিট দেরী গিয়েছিল… প্লিজ কেউ ভাববেন না আমি বুক ফুলিয়ে কথা গুলো বলছি, আমি মোটেই গর্ব করছি না… আমি আমার সীমাবদ্ধতার কথা বলছি মাত্র। যথারীতি সেদিন ও ঘুম থেকে উঠতে দেরী হয়… যাত্রাবাড়ী থেকে বাস দিয়ে রওনা দিতে গেলে… আমার পিকনিক সবজী ব্যবসায়ী কিংবা অসাধু সিন্ডিকেট ওয়ালাদের সাথে করতে হত… তাই ভেবে ঠিক করলাম সি এন জি নিতে হবে… যাই হোক সি এন জি নিলাম…তবে মিটারে যাবে না… ১৫০ টাকা… দামাদামির সুযোগ ছিল না… ড্রাইভার আমার চোখে অস্থিরতা দেখে নিয়ে আশে পাশে তাকালও… কোন সি এন জি নাই… রহস্যময় এক হাসি হাসল… বললও ১৫০ টাকা গেলে যান না গেলে নাই… লাল রঙের একটা গামছা ডান কাঁধ থেকে বা কাঁধে রখে বলল… এর মাঝে সহ ব্লগার তথা ইউনিভার্সিটির বড় ভাইয়ের ফোন। এই জীবনে হাতে গোনা যে কয়টা ভাল মানুষ দেখছি তিনি তাদের মধ্যে একজন… ফোন ধরতেই বলে কই তুই? আমি বললাম এই তো আসতেছি… আর ১০ মিনিট… খুব ভাল ভাবেই যাচ্ছিলাম সাড়া রাস্তা… সকালের রাস্তা একদমই জাম নেই… হঠাত সি এন জি উল্টে গেলো… সাথে সাথে উল্টে গেল আমার সমস্ত চেতনা… খুব শক্ত করে ধরে রেখেছিলাম সি এন জির সরু এবং চাপানো গ্রিল গুলোকে… সমস্ত পৃথিবী কোলাহল মুক্ত হয়ে যাচ্ছিল আমার কাছে..।।

পরিচিত রঙ কালো আমার কাছে ভীষন অচেনা হতে লাগলো… আচ্ছা কালোর তীব্রতা মোচন এর জন্যই কি মানুষ মারা যাবার পর সাদা কাপড়ে জড়িয়ে নেয়… না পশ্চিমারা তো কালো কাপড়ই জড়িয়ে নেয়… আমি ভেবে নিয়েছিলাম… আজ আমি ইশ্বরের সাক্ষাত পেয়ে যাব… ভাগ্য ক্রমে বেঁচে যাই… নিজের চেষ্টাই বের হই… বের করি ড্রাইভারকে। বেচারার পায়ে অনেক আঘাত লেগেছিল… আর ফুফাতে ফুফাতে কাদছিল… শালা নে… আরো বেশী ভাড়া নে…

দুর্ঘটনার কারণ পাশাপাশি একটি বাস এবং সিএনজি যাচ্ছিল… বাস ক্রমশ সিএনজির পাশে চাপছিল এবং সামনের দিকে এগোচ্ছিল । সি এন জি বাসটিকে জায়গা করে দেবার জন্য আরো ডানে চাপছিল… আর ঠিক তখনই একটা প্রচণ্ড বেগে চলন্ত মাইক্রো সি এন জিকে আঘাত করে… চলে যায়… এই হল ঘটনা
আমার কারো প্রতি কোন অভিযোগ ছিল না… খুব অবাক লেগেছে এই ঘটনার ঘটার পড় আশে পাশের মানুষ হা করে দেখছে শুধু… কেউ এগিয়ে আসে নাই… বাস কিংবা মাইক্রো ও থামে নাই…

আমাদের মূল সমস্যা যোগাযোগ ব্যবস্থা, ড্রাইভিং লাইসেন্স, কিংবা মন্ত্রী এমপি না… আমরা মানসিক ভাবে খুব অসুস্থ..ভীষণ. আমাদের আক্ষরিক অর্থে কোন মূল্যবোধ নাই… আমরা সত্যিকার অর্থেই অনেক বেশী স্বার্থপর…তোষামোদকারী…সুযোগ সন্ধানী এবং নির্বোধ… আমারা যদি সত্যিই অনেক অশিক্ষিত এবং বোকা..যদি সত্যিকার অর্থেই শিক্ষিত হতাম তবে এই সব অকর্মাদের এসির তলায় পুচ্ছদেশ ঠাণ্ডা করবার ব্যবস্থা করে দিতাম না…স্ফীত বক্ষ ধারী বেহায়া চাপাবাজ কোন মহিলাদের কোটে হট্টগোল করবার সুযোগ করে দিতাম না…মনুষ্যত্বের প্রতিটি স্তর এখন বিকল হয়ে গেছে..বিকল বিবেকের পদত্যাগ আগে দরকার…এরপর অন্যকিছু…।